আমার পঠিত ব্লগ সমুহ

বৃহস্পতিবার, ৩১ মে, ২০১২

পর্ব -২ :নতুন ওয়েব ডেভলাপারদের জন্য সার্ভার ব্যবস্থাপনা


ওয়েব ডেভেলপারদের জন্য সার্ভার ব্যবস্থাপনার টিউটরিয়ালের দ্বিতীয় পর্বে জনপ্রিয় সার্ভার ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন সিপ্যানেল হোস্টিং কন্ট্রোল প্যানেলের কিছু প্রাথমিক বিষয় আলোচনা করা হয়েছিল। এ পর্বে লোকাল সার্ভারে তৈরি করা ডায়নামিক/ডাটাবেজনির্ভর ওয়েবসাইট সিপ্যানেলে আপলোড করা, এফটিপি তৈরি করা, ওয়েবমেইল তৈরি করা ইত্যাদি দেখানো হয়েছে।
বিশেষ সংযোজনঃপুর্ববর্তী পর্ব ( নতুন ওয়েব ডেভেলপারদের জন্য সার্ভার ব্যবস্থাপনা পর্ব – ০১) পরতে এই লিঙ্কে ক্লিক করুনঃ
নতুন ওয়েব ডেভেলপারদের জন্য সার্ভার ব্যবস্থাপন পর্ব – ০১)
ডায়নামিক/ডাটাবেজনির্ভর ওয়েবসাইট সিপ্যানেলে আপলোড করা
আপনার ওয়েবসাইটের যদি কোনো ডাটাবেজ থাকে, তাহলে ওয়েবসাইটের ফাইলগুলো সার্ভারে আপলোড করার পাশাপাশি ডাটাবেজটিকেও সার্ভারে তুলতে হবে এবং ফাইলের সাথে ডাটাবেজটিকে কানেক্ট করে দিতে হবে।
ডায়নামিক ওয়েবসাইটের জন্য প্রথমে সিপ্যানেলের Databases ট্যাবের Mysql Databases অপশনে ক্লিক করুন। তারপর নিচের ধাপগুলো সম্পন্ন করুন :
০১.
Create New Database অপশনে ডাটাবেজ নাম লিখে Create Database বাটনে ক্লিক করুন। প্রতিটি ডাটাবেজ তৈরি করার পর এর জন্য একটি ইউজার তৈরি করতে হয়।
০২.
এখন Mysql Databases পেজের নিচের দিকে স্ক্রল করুন। এখানে MySQL Users সেকশনের অধীনে Add New User অপশনে আপনার ডাটাবেজের ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে Create User বাটনে ক্লিক করলে ডাটাবেজের ইউজারনেম তৈরি হবে। এবার এটিকে ডাটাবেজের সাথে যুক্ত করে দিতে হবে।
০৩.
Mysql User সেকশনের নিচে Add to user Database অপশনে আপনার সম্প্রতি তৈরি করা ডাটাবেজ এবং ডাটাবেজের ইউজারনেম ড্রপডাউন অপশন থেকে সিলেক্ট করে Add বাটনে ক্লিক করুন। নতুন একটি পেজে User Privileges-এর একটি টেবিল আসবে। এখানে ALL PRIVILEGES চেকবক্সে ক্লিক করে Make Changes বাটনে ক্লিক করলে আপনার তৈরি করা ইউজার ডাটাবেজ নিয়ন্ত্রণের সম্পূর্ণ প্রিভিলিজ পাবে।
০৪.
এবার Databases ট্যাবের PhpMyadmin অপশনে ক্লিক করুন এবং বাম দিকের সাইটবার থেকে ডাটাবেজটি সিলেক্ট করে Import বাটনে ক্লিক করুন। লোকাল সার্ভারে রাখা ডাটাবেজটিকে ইমপোর্ট করুন।
০৫.
লোকাল সার্ভারে রাখা ওয়েবসাইটের সব ফাইল ও ফোল্ডার ফাইল ম্যানেজারের Web Root (public_html/) ফোল্ডারের ভেতরে আপলোড করুন এবং configure.php ফাইলে ডাটাবেজের নাম এবং ইউজারনেম আপডেট করলে ওয়েবসাইটটি আপনার ডোমেইনে লাইভ হয়ে যাবে। এই configure.php ফাইলটিতে সাধারণত ডাটাবেজটি যুক্ত থাকে। আপনার সাইটটি যদি ওয়ার্ডপ্রেসে করা হয়ে থাকে, তাহলে wp-config.php ফাইলে ডাটাবেজের নাম এবং ইউজারনেম আপডেট করুন। যদি জুমলায় করা হয়ে থাকে, তাহলে configuration.php ফাইলে ডাটাবেজের নাম ও ইউজারনেমটি আপডেট করুন। মূল কথা হচ্ছে, আপনার সাইটের যে ফাইলটিতে ডাটাবেজটি লিঙ্ক করা আছে সেটিই আপডেট করুন।

এফটিপি তৈরি ও এফটিপি দিয়ে ফাইল আপলোড করা
FTP বা File Transfer Protocol হচ্ছে একটি থার্ড পার্টি সফটওয়্যার, যার মাধ্যমে আমরা ফাইলগুলো আমাদের সার্ভারে আপলোড করতে পারি। সাধারণত সিপ্যানেলের ফাইল আপলোড অপশন ব্যবহার করে ফাইলগুলো আপলোড করি, কিন্তু আমাদের সাইটের ফাইল সাইজ যখন খুব বড় হবে তখন এভাবে ফাইল আপলোড করতে অনেক সমস্যা হবে। সেক্ষেত্রে এফটিপি ব্যবহার করে অনেক বড় সাইজের ফাইলগুলো আপলোড করতে পারি।
এফটিপি ব্যবহার করার জন্য প্রথমে সিপ্যানেলে একটি এফটিপি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। সিপ্যানেলে এফটিপি তৈরি করার জন্য নিচের ধাপগুলো সম্পন্ন করুন :
০১.
Files ট্যাবের FTP Accounts অপশনে ক্লিক করুন। Add FTP Account সেকশনের অধীনে Login Name, পাসওয়ার্ড এবং ডাইরেক্টরি দিয়ে Add FTP Account বাটনে ক্লিক করুন। সাধারণত যে লগইন নেম দেবেন সেই নামেই একটি ডাইরেক্টরি তৈরি হয়। যদি আপনার সার্ভারের রুটে এফটিপি অ্যাক্সেস দিতে চান, তবে public_html/-এর পর তৈরি হওয়া লগইন নেমটি ডিলিট করে দিন।
০২.
FTP Accounts সেকশনে আপনার তৈরি করা এফটিপি দেখতে পারবেন। এখান থেকে Configure FTP Client-এ ক্লিক করুন। এখানে আপনার এফটিপি ইউজারনেম, এফটিপি সার্ভারনেম, এফটিপি সার্ভার পোর্টের ইনফরমেশন পেয়ে যাবেন।
০৩.
এবার যেকোনো একটি এফটিপি সফটওয়্যার (Filezilla, Core FTP, CuteFTP) আপনার পিসিতে ইনস্টল করে সফটওয়্যারটি চালু করুন। এফটিপিটি সফটওয়্যারগুলোর মধ্যে ফাইলজিলা অনেক জনপ্রিয়। ফাইলজিলা চালু করার পর Hostname, Username, Password, Port-এর তথ্য দিয়ে সার্ভারে লগইন করুন।
০৪.
এখন আপনার সফটওয়্যারের ডান পাশে Remote site-এ আপনার ওয়েবসাইটের ফাইল দেখতে পাবেন এবং বামপাশে Local site-এ আপনার পিসির সব ফাইল দেখতে পাবেন। এবার পিসির ওয়েবসাইটের ফোল্ডার ব্রাউজ করে সব ফাইল সিলেক্ট করে ড্র্যাগ করে ডানপাশে ছেড়ে দিন বা সব ফাইল সিলেক্ট করে মাউসের রাইট বাটন ক্লিক করে আপলোডে ক্লিক করুন। তাহলেই আপনার লোকাল পিসির সব ফাইল আপনার সার্ভারে আপলোড হয়ে যাবে।
ওয়েবসাইটের ডোমেইন নামে ওয়েবমেইল তৈরি করা
যে ডোমেইনটি আপনার ওয়েবসাইটের জন্য কিনলেন, সেই ডোমেইনের নামে ই-মেইল তৈরি করতে হলে প্রথমেই সিপ্যানেলে লগইন করে Mail ট্যাবের Email Accounts অপশনে ক্লিক করার পর Email Accounts সেকশনে ই-মেইলটির নাম, পাসওয়ার্ড এবং Mailbox Quota (আপনি মেইলটির জন্য কতটুকু সার্ভার স্পেস ব্যবহার করতে চান) দিয়ে Create Account বাটনে ক্লিক করলে তৈরি হয়ে যাবে আপনার ই-মেইল।
এবার ই-মেইলটি ব্যবহার করতে চাইলে আপনার ওয়েবসাইটের নামের পর ওয়েবমেইল লিখে ব্রাউজ করুন www.mydomain.com/ webmail। এবার তৈরি করা ই-মেইল অ্যাড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে আপনার ই-মেইল অ্যাকাউন্ট ব্যবহার করুন।
আগামি পর্বে শেয়ার করব সিপ্যানেলের আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয়- উইজার্ড চালু করা,ওয়েবমেইলের কিছু অ্যাডভান্সড ফিচা্‌র,সাবডোমেইন তৈরি করা ,ওয়েবসাইটের নিরাপত্তা বাড়ানো নিয়ে।
বিশেষ সংযোজনঃপরবর্তী পর্ব ( নতুন ওয়েব ডেভেলপারদের জন্য সার্ভার ব্যবস্থাপন শেষ পর্ব) পরতে এই লিঙ্কে ক্লিক করুনঃ
নতুন ওয়েব ডেভেলপারদের জন্য সার্ভার ব্যবস্থাপনা(শেষ পর্ব)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন