আমার পঠিত ব্লগ সমুহ

মঙ্গলবার, ২১ জুন, ২০১১

দ্রুত গণিতের কিছু কৌশলঃ ৩য় পর্ব

 
সেদিন বসে বসে একটি উপন্যাস পড়ছি, তখন আমার ভাগনে নিলয় হঠাৎ এসে হাজির। ও আসলে আমি একটু সংকিত থাকি, হুটহাট প্রশ্ন করে বসে আমাকে। কখনো গণিত নিয়ে, কখনো বিজ্ঞান নিয়ে, কখনোবা সাধারণ জ্ঞানের। ওদের বাসা থেকে ১০ মিনিটেই হেঁটে আমাদের বাসায় আসা যায় বলে প্রায় প্রতিদিনই ও মামার বাড়ি বেড়াতে আসে। নিলয় আমার সামনে এসে দাঁড়াতেই আমি বইটি বন্ধ করে ওর দিকে তাকালাম। মনে মনে ওর প্রশ্নের জন্য প্রস্তুত হয়ে গেছি। শুধু বুঝতে পারছি না আজকের প্রশ্নের বিষয় বস্তু কি হবে।

উত্তর আগেই জানা ১০৮৯

আমি : কি নিলয়, কিছু বলবা?
নিলয়: “মামা আজকে আমি তোমাকে একটা অংকের জাদু দেখাবো।”
আমি একটু গম্ভীর (যদিও মনে মনে খুশি কারণ, আজকে অন্তত কঠিন কোনো প্রশ্নের মুখে পরতে হচ্ছে না।) হয়ে বললাম – “বেশ দেখাও।”
নিলয় আমার হাতে একটা খাতা কলম ধরিয়ে দিয়ে বললো : – “তুমি এখানে একটা অংক করবে, যার উত্তর অলরেডি আমি বাসা থেকে লিখে নিয়ে এসেছি। উত্তরটি আমার পকেটের এই কাগজে লেখা আছে। তাহলে শুরু করি?”
আমি বললাম – শুরু করো।
নিলয় বলো : তিন আংক বিশিষ্ট্য একটি সংখ্যা লিখো যাদের প্রথম ও শেষ সংখ্যার মাঝে অন্তত্য ২ পার্থক্য আছে। সংখাটা আমাকে বলো না বা দেখিও না।
আমি কাগজে ১০৩ লিখে বললাম – তারপর?
নিলয় বললো : এবার তোমার লেখা সংখ্যাটিকে উল্টো করে লিখো।
আমি কাগজে ১০৩ এর উল্টো ৩০১ লিখে বললাম – তারপর?
নিলয় বললো : এবার তোমার লেখা সংখ্যা দুটির বড়টি থেকে ছোটটি বিয়োগ করো।
আমি (৩০১-১০৩) = ১৯৮ বের করে বললাম – তারপর কি করতে হবে নিলয়?
নিলয় বললো : এবার বিয়োগফলটিকে আবারও উল্টো করে লিখে বিয়োগফলটির সাথে তা যোগ করে ফেলো।
আমি কাগজে লিখলাম (১৯৮+৮৯১) = ১০৮৯
এবার নিলয় ওর পকেট থেকে একটি ভাজ করা কাগজ আমার হাতে তুলে দিলো। আমি কাগজটির ভাজ খুলে দেখি সেখানে লেখা রয়েছে আমার উত্তর – ১০৮৯। অবশ্য নিলয়ের উত্তরটি দেখে আমি অবাক হইনি, কারণ আমিও জানতাম উত্তর ১০৮৯ই হবে।
এবার আসল কথা বলি, এই একই কাজ করে আপনিও যেকাউকেই চমকে দিতে পারবে যদি তাদের এই বিষয়টি জানা না থাকে।
ABC-CBA = DEF
DEF+FED = ১০৮৯

উপরের যোগ-বিয়োগ গুলি একটু লক্ষ্য করুন। উপরের অক্ষরগুলিতে ABC এর জন্য যেকোনো মান নিয়ে কাজ করলেই উত্তর সর্বদাই ১০৮৯ হবে। তবে A ও C এর মানের পার্থক্য অবশ্যই এক এর বেশি হতে হবে। বিশ্বাস না হলে আরেক বার চেষ্টা করে দেখুন-
৩৯১-১৯৩ = ১৯৮
১৯৮+৮৯১ = ১০৮৯।
প্রতিবার উত্তর সেই একই হবে।
নিলয় যেখাবে আগেই উত্তর লিখে রেখে আমাকে চমকে দিতে চেয়েছিলো তেমনি আপনারাও আপনাদের পরিচিতদের সেই ভাবে উত্তর আগেই লিখে রেখে চমকে দিতে পারবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন