আমার পঠিত ব্লগ সমুহ

শনিবার, ১১ জুন, ২০১১

জিপি'র গ্রাহকরা মাসে সবোর্চ্চ ১০০০ টাকায় ৩০ জিবি ডাউনলোড করুন



চিত্রঃ জিপি'র সংযোগ ব্যবহার করে গড়ে ৩০ কেবিপিএস স্পিডে ডাউনলোড চলছে।

এর আগের পোস্টগুলোয় গ্রামীণফোনের জালিয়াতি বিষয়ে কিছুটা আলোকপাত করেছিলাম। কোন লাভ হয় নি। উল্টো আমাকে অনেক লাঞ্ছনা সইতে হয়েছে, যা এখানে আলোচনা করতে চাই না।
আমার মতো ভুক্তভোগীদের জন্য যারা জিপি'র তথাকথিত FAIR USAGE POLICY (FUP) জালে আটকা পড়ে মাসে মাসে ৯৭৭ টাকা গচ্চা দিচ্ছেন তাদের জন্য একটা সুখবর দিতে চাই।

আমি নিজে জিপির ৮টা পোস্ট পেইড লাইন ইউস করি। জিপির তথাকথিত FAIR USAGE POLICY(FUP) এর জালে আটকা পড়ে কয়েকমাসে ৯৭৭ টাকা গচ্চা দেয়ার পর আমি নিজেই এই জাল হতে বের হওয়ার একটা সাময়িক উপায় বের করেছি।

বর্তমানে আমার ৬টি পোস্টপেইড সিম সচল রয়েছে এবং ২টিকে আপদকালীন বিপদ মোকাবেলার জন্য রিজার্ভ রেখেছি। ৬টি পোস্ট পেইড সিম ব্যবহার করলেও আমার মাসিক খরচ কিন্তু ওই ৯৭৭ টাকার মধ্যেই থাকছে।

আমার কথা শুনে খুব অবাক হচ্ছেন নাকী? নাকী বিশ্বাস হচ্ছে না? এটা একদম সহজ। তবে খুব সাবধান এবং কৌশল অবলম্বন করলেই আপনিও অনায়াসে এই সুবিধা নিতে পারবেন।

বিশ্বাস না হবারই কথা। যারা জিপি'র পি-২ প্যাকেজ ইউস করেন তারা অন্য কোথাও সময় নষ্ট না করে তাড়াতাড়ি এই ব্লগে হাজির হোন এবং উপকৃত হলে অবশ্যই জানাতে ভুলবেন না। উপকৃত হবার পরও আপনি যদি পোস্টারকে না জানান তাহলে এ ধরনের পোস্ট দিতে কেউ-ই উৎসাহ পাবেন না। এবার উপায় বা কৌশলটা জানাই-

আপনার ডাউনলোডের ক্ষমতা ও ধরনের উপর নির্ভর করছে আপনি কয়টা সিম কিনবেন। তবে অত্যাধিক ডাউনলোডের কারণে (প্রতিদিন গড়ে ১ জিবি) ৫-৭ দিনের মধ্যেই আমার পি-২ সংযোগে FAIR USAGE POLICY (FUP) প্রয়োগ শুরু করে দেয় জিপি। আর এ কারণেই প্রতি ৫ দিনে একটি সিম হিসেবে ৩০ দিনের জন্য আমি ৬টি সিম কেনার প্রস্তাব করছি।

১) যে কোন জিপি সেন্টার হতে আপনি একসাথে ৬টি (কমপক্ষে) পোস্টপেইড সংযোগ ক্রয় করুন
২) সিমগুলোতে অনেপনীয় সরু কলম দিয়ে একটা সিরিয়াল নং দিয়ে রাখুন
৩) একটা নিরাপদ জায়গায় ডেটা সংরক্ষণ করুন কোন নম্বরের সিমটি কবে থেকে পি-২ লাইন চালু করছেন।
৪) এবার যে কোন একটা নম্বরে পি-২ সার্ভিস একটিভেট করুন (মেসেজ অপশনে গিয়ে P2 লিখে পাঠিয়ে দিন 5000 নম্বরে।
৫) মডেমের ডেটা কাউন্ট স্ট্যাটাসে গিয়ে রিস্টার্ট দিয়ে ডেটা কাউন্ট শূন্য থেকে অর্থাৎ রিসেট করে নিন। এতে কতখানি ডেটা ইউস করে ফেললেন তার হিসাব পেতে সুবিধা হবে।
৬) ব্যাস, চালু হয়ে যাবার পর আপনি সমানে ডাউনলোড করুন, নিজের পিসি অফ থাকলে প্রয়োজনে কোন বন্ধুকে দিন অবিরাম ডাউনলোড করার জন্য। লক্ষ রাখবেন যতো দ্রুত ৫ জিবি শেষ করতে পারবেন আপনার ততো লাভ।
৭) জিপি'র যে গতি তাতে সবোর্চ্চ ব্যবহার করতে পারলে ৫/৬ দিনে ৫ জিবি শেষ করা সম্ভব।
৮) যখন আপনি নিশ্চিত হলেন আপনার ৫ জিবি শেষ হয়েছে এবং আপনি জিপি'র FAIR USAGE POLICY (FUP) প্রেমে পড়েছেন! তখন আর দেরি না করে সাথে সাথে মেসেজ অপশনে গিয়ে Cancel লিখে 5000 নম্বরে পাঠিয়ে দিন।
৯) জিপি'র খেলা শেষ, এবার আপনার খেলা শুরু। আপনি ২য় সিমটি মডেমে লাগিয়ে ৪ নম্বরের কৌশলমতো পি-২ সার্ভিস একটিভেট করুন। এবং আগেরটার মতো ব্যবহার করুন।

আপনি এভাবে প্রতিটি সিম আপনার প্রয়োজন মতো কাজে লাগান।

সতর্কতাঃ
ক) যদি রেগুলার ব্যবহার না করেন তাহলে সিম একটিভেট করার প্রয়োজন নেই
খ) কোন সিম কত তারিখে চালু করছেন তার সঠিক হিসেব রাখবেন
গ) প্রতি ৩০ দিনের মধ্যে আপনি মাত্র ১ বার (৫ জিবি ডেটা) পি-২ একটিভেট করতে পারবেন। তবে FAIR USAGE POLICY (FUP) এর প্রেমে না পড়লে যতোবার ইচ্ছে আপনি ইচ্ছেমতো পি-২ প্যাকেজ চালু এবং বাতিল করতে পারবেন

কীভাবে আপনার খরচ মাসে ৯৭৭ এর মধ্যেই সীমাবদ্ধ থাকল?

এবার রহস্যভেদ করে দিই-

জিপি ওদের সফটঅয়ারে যেভাবে প্রোগ্রাম সাজিয়েছে সে হিসেবে জিপি'র পোস্ট পেইড পি-২ প্যাকেজের গ্রাহকদের বিল হিসেব করা হয় দৈনিক ব্যবহারের ভিত্তিতে অর্থাৎ মাসে ভ্যাটসহ ৯৭৭ টাকা হলে দৈনিক ভাড়া হবে ৩২.৫৬ টাকা। এবং জিপি দৈনিক ৩২.৫৬ টাকা হিসেবেই গ্রাহকদের বিল তৈরি করে। এতে কী দাঁড়াল?
৫ দিন ব্যবহার করলেন 5 x 32.56 = 163 টাকায় পেলেন ৫ জিবি ডাউনলোড সুবিধা!
কী, মাথায় ঢুকেছে? একদম সহজ অংক।
এবার হিসেব করে দেখুনতো ৩০ দিনে ৩০ জিবি (নির্ভর করবে আপনার ডাউনলোড করার শক্তি সামর্থের উপর) ডাউনলোড করার পর আপনার খরচ কত দাঁড়াল?

আরও তথ্যঃ
বর্তমানে জিপি'র পোস্টপেইড সংযোগে কোন মাসিক লাইন রেন্ট নেই।

তাই আর দেরি কেন? কাজে লাগলে অবশ্যই জানাতে ভুলবেন না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন