আমার পঠিত ব্লগ সমুহ

মঙ্গলবার, ২৪ মে, ২০১১

দ্রুত গণনা শেখার কৌশল পর্ব-১

আপনি কি ৩ সেকেন্ড এর মধ্যে বলতে পারেন  ৫৩x১১=?
undefined 
এটা অনেক সহজ তাই আপানাদের সময় শুরু হল এখন..১….২…..৩..সময় শেষ।
সঠিক উত্তর হলঃundefinedআপনার পাওয়া উত্তর যদি এটাই হয় তাহলে তো খুব ভাল আর যদি এটা নাও হয় চিন্তার কোনো কারন নাই দুই মিনিট পর আপনিও ৩ সেকেন্ড এর মধ্যে যেকোনো দুই ডিজিট সংখ্যার এর সাথে ১১ এর গুণফল বের করতে পারবেন।আমরা যে দুই ডিজিট সংখ্যার সাথে ১১ দিয়ে গুন করব সেটার মাঝে একটা ফাঁকা জায়গা রাখব।এখন ঐ সংখ্যা দুইটার যোগফল ফাঁকা জায়গায় বসাবো।undefined
এখানে ৫৩ এর সাথে ১১ গুণ করা হয়েছে।একটু ভাল করে খেয়াল করলে দেখা যাবে ৫+৩=৮ যেটা ঐ ফাঁকা জায়গায় বসে হয়েছে ৫৮৩ এবং এটাই আমাদের কাঙ্খিত উত্তর।
আমারা আর একটা দুই ডিজিট এর সংখ্যা নেই “৭২” এবং এটাকে ১১ দিয়ে গুণ করিএখানে ৭+২=৯ অতএব ৭২x১১=৭৯২আশা করি আপনারা সবাই বিষয়টা বুঝতে পেরেছেন। এবার বলুন তো ৭৫x১১=?এখানে ৭+৫=১২ তাহলে  ৭৫x১১=৭১২৫কি আপনাদের উত্তর কি এটাই এসেছে ? যদি এটাই আসে তাহলে আপনাদের উত্তরটা সঠিক হয় নাই।কারন আমারা আগেই বলেছিলাম দুইটি সংখ্যার মাঝখানে একটা ফাঁকা জায়গা রাখতে হবে কিন্তু এইখানে ৭ আর ৫ যোগ করলে ১২ মানে দুই ডিজিট সংখ্যার মান পাওয়া যায় যা একটি ফাঁকা জায়গায় রাখা সম্ভব না।খুব সহজেই এটা সমাধান করা যায় আমারা ৭+৫=১২ এই ১২ এর ১ ,৭ এর উপরে লিখব তারপর এর যোগফল বের করব নিচের মতো করে তাহলে উত্তর হবে ৮২৫।
বার শেষ করার আগে আপনাদের কাছে আমার শেষ প্রশ্ন বলুনতো  ৬৩x১১=?এখানে ৬+৩=৯,অতএব ৬৩x১১=৬৯৩আমার মনে হয় এখন থেকে আপনারা ৩ সেকেন্ড এর মধ্যে যেকোনো দুই ডিজিট সংখ্যা এর সাথে ১১ গুণ করতে পারবেন, নাকি কি পারবেন না?মন থেকে বলেন…
দ্রুত গণনা শেখার কৌশল পর্ব-২” তে থাকছে কিভাবে ৪ সেকেন্ড সময়ের মধ্যে যেকোনো ডিজিট এর সংখ্যার সাথে ১১  এর গুনফল বের করা যায়। যেমনঃ ৫২৬২৩৫৪২৫৪২৩১২৪৫৬৪৫৫৩২৫৪x১১=? (৪ সেকেন্ড সময়ের মধ্যে)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন